ভারতে স্কুলের পথে নিপীড়নের শিকার হয় ৫০ শতাংশ মেয়ে !

ফেব্রুয়ারি ২৬, ২০১৬
৮৯৬ Views

ভারতে স্কুল যাওয়া-আসার পথে যৌন নিপীড়নের শিকার হয় ৫০ শতাংশ মেয়ে। এ ছাড়া অন্তত ৩২ শতাংশ মেয়েকে স্কুলে যাওয়া-আসার পথে অনুসরণ করে উত্ত্যক্ত করা হয়। ব্রেকথ্রু নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের এক গবেষণা প্রতিবেদনের বরাতে এ সংবাদ জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

যুক্তরাজ্যভিত্তিক এ বেসরকারি প্রতিষ্ঠান ছয়টি রাজ্যের স্কুলগামী ছেলেমেয়েদের নিয়ে এই গবেষণা পরিচালনা করে। কর্নাটক, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, বিহার, হরিয়ানা এবং দিল্লি থেকে সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে তৈরি এ গবেষণা প্রতিবেদনে জানা যায়, স্কুলে যাতায়াতের পথে নিয়মিত কথা দ্বারা উত্ত্যক্ত করাসহ অনাকাঙ্ক্ষিত স্পর্শ ও চিমটি কাটার মতো শারীরিক ও যৌন নিগ্রহের ঘটনা ঘটে ৫০ শতাংশ মেয়ের ক্ষেত্রেই। এর মধ্যে ৪৭ শতাংশ ঘটনা ঘটে স্কুলে যাওয়ার পথে এবং ৪৮ শতাংশ স্কুল থেকে ফেরার পথে।

ব্রেকথ্রুর আঞ্চলিক প্রধান সোনালি খান জানান, স্কুলে যাতায়াতের পথে এ যৌন নিপীড়ন মেয়েদের জীবনে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। এতে স্কুল থেকে ঝরে পড়ার হারও বাড়ে। এ ছাড়া কম বয়েসে মেয়েদের বিয়ে ও অল্পবয়সে মা হয়ে যাওয়ার পেছনেও এই সামাজিক অনিরাপত্তার এক দীর্ঘস্থায়ী ভূমিকা আছে।

Leave A Comment