এবার বিরল রোগে আক্রান্ত নারীর সন্ধান!

ফেব্রুয়ারি ২৫, ২০১৬
৬৯৪ Views

বৃক্ষ মানবের’ অপারেশনের রেশ কাটতে না কাটতেই এবার সিরাজগঞ্জ জেলায় পাওয়া গেছে হাতে বিরল রোগে আক্রান্ত এক নারীর সন্ধান।

অজ্ঞাত রোগে আক্রান্ত আফরোজা বেগম (৩৬) নামে ওই নারী জেলার তাড়াশ উপজেলার চকসরাপপুর গ্রামের বিল্লাল হেসেনের স্ত্রী। তার ডান হাতের তিনটি আঙ্গুল অস্বাভাবিক মোটা ও হাতের তালু অনেকটা অংশ ফুলে উঠেছে।

আফরোজা বেগম জন্ম থেকেই এ সমস্যায় ভুগছেন বলে জানিয়েছে তার পরিবার। তিনি দুই সন্তানের মা। এর আগে চিকিৎসার জন্য তাড়াশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে মেডিকেল অফিসার ডা. মাসুদ রানা বাদল, ডা. রুহুল আমীন রনি, ডা. সজীব কুমার রায় ও আবাসিক মেডিকেল অফিসার ডা. শিমুল তালুকদার তাকে পরীক্ষা করেন। তার ডান হাতের এক্সরে করা হয়েছে। কিন্তু চিকিৎসকরা তার রোগের ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

ভুক্তভোগী আফরোজা জানান, তার ডান হাত দিয়ে তিনি কোনো কাজ করতে পারেন না। তবে তার ডান হাতে অনুভূতি আছে। মাঝে মাঝে ফোসকা পড়ে, ব্যাথা হয়। ব্যাথা অনেক সময় ডান কাধ পর্যন্ত উঠে আসে।

তিনি আরও জানান, তার স্বামীর পক্ষে এর কোনো চিকিৎসা করানো সম্ভব নয়। বিত্তবান কেউ যদি তার চিকিৎসার ব্যয়ভার বহন করতেন তবে তিনি খুবই কৃতজ্ঞ থাকবেন।

সম্প্রতি বাংলাদেশে প্রথমবারের মতো খুলনার পাইকগাছা উপজেলায় আবুল হোসেন বাজানদার নামের এক ব্যক্তির দুই হাতে বিরল রোগ ‘বৃক্ষের শেকড়ে’র মতো ধরা পড়ে। গত দশ বছর ধরে বিরল ‘ট্রি ম্যান সিনড্রোম’ রোগে ভুগছিলেন আবুল বাজানদার। গত মাসের শেষ দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে আনার পর নানা পরীক্ষা নিরীক্ষা শেষে শনিবার তার এক হাতে সফল অস্ত্রোপচার করা হয়।

Leave A Comment