দিনে সর্বোচ্চ কয়কাপ কফি খাবেন?

ফেব্রুয়ারি ২৪, ২০১৬
৫৮১ Views

উষ্ণ পানীয় কফি। প্রতিদিন কয়েক কাপ কফি মানুষের আয়ু বাড়ায়। কিন্তু মাত্রাতিরিক্ত কফি পান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এখন প্রশ্ন হলো দিনে সর্বোচ্চ কয় কাপ পর্যন্ত কফি খাওয়া যাবে?

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, প্রতি কাপ কফিতে সাধারণত ১০০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। অনেকের মতে, শরীরে একদিনে সর্বোচ্চ ৪০০ গ্রাম ক্যাফেইনই যথেষ্ট। সেই হিসেবে সন্তানসম্ভবা নারী ছাড়া সব প্রাপ্তবয়স্কই দিনে তিন থেকে চার  কাপ কফি খেতে পারে। তবে কফি ছাড়াও বিভিন্নভাবে শরীরে ক্যাফেইন ঢোকে।

শরীর কতটুকু ক্যাফেইন গ্রহণ করতে পারে তা নির্ভর করে, একজনের বয়স, ওজন, জীনগত বৈশিষ্ট্য ও সর্বশেষ কত ক্যাফেইন গ্রহণ করেছে- এসব বিষয়ের ওপর।

জানা গেছে, প্রতি কাপ চায়ে ৫৩ মিলিগ্রাম ও কোকাকোলায় ৩১ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। বাজারে বিভিন্ন শক্তিবর্ধক পানীয়তে (এনার্জি ড্রিংক) প্রচুর পরিমাণ ক্যাফেইন থাকে। রেডবুল পানীয়তে এই পরিমাণ ৭৫ মিলিগ্রাম, রকস্টারে ১৫৩ মিলিগ্রাম। এনার্জি ড্রিংক ভেদে এটি ২০০ মিলিগ্রামের ওপর হতে পারে।

অনেকেই মনে করে ক্যাফেইন গ্রহণে ঘুম তাড়িয়ে জেগে থাকা যায়। তবে আসলে এটি মানুষের ইন্দ্রিয়কে আরো সক্রিয় করে। এর কারণে রক্তের চাপ বাড়ে, বাড়ে হৃদপিণ্ডের গতিও।

তাই কফি খাওয়ার ক্ষেত্রে উচ্চরক্তচাপে ভোগা ব্যক্তিদের সচেতন হতে হবে। তবে কফিতে থাকা বিভিন্ন উপাদানের কারণে হৃদরোগের ঝুঁকি কমে। এই পরিপ্রেক্ষিতে দেখা যায় দিনে তিন থেকে চার কাপ কফি খাওয়া ব্যক্তিদের হৃদরোগের ঝুঁকি অন্যদের চেয়ে কম।

তবে কফি খাওয়ার পদ্ধতির উপরও এর উপকারিতা নির্ভর করে। ক্রিম ছাড়া সাধারণ কফিতেই সর্বোচ্চ উপকারিতা পাওয়া যায়।

Leave A Comment