যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী ট্রাম্প

ফেব্রুয়ারি ২৪, ২০১৬
৪৫৮ Views

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থিতা বাছাইয়ের লড়াইয়ে মঙ্গলবার রাতে ভোট অনুষ্ঠিত হয়েছে নাভাদা অঙ্গরাজ্যে। ওই নির্বাচনে ধনকুবের ডোনাল্ড ট্রাম্প বিপুল ভোটে বিজয়ী হয়েছেন বলে সিএনএন জানিয়েছে। তিনি সাউথ ক্যারোলিনা ও নিউ হাম্পশায়ারেও জয় পেয়েছিলেন।

এর আগে নাভাদায় ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের দৌড়ে জয় পেয়েছেন হিলারি ক্লিনটন। ট্রাম্প ও হিলারি দুজনই তিনটি অঙ্গরাজ্যের ভোটে জয় পেয়েছে।

প্রাথমিক ভোট গণনায় দেখা যায়, নাভাদায় ট্রাম্প শতকরা ৪৪ শতাংশ ভোট পেয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন মার্কো রুবিও। তিনি পেয়েছেন ২৯ শতাংশ ভোট। তৃতীয় স্থানে থানা টেড ক্রুজের প্রাপ্ত ভোট হচ্ছে ১৮ শতাংশ। এছাড়া ওই একই দলের কাসিচ পেয়েছে মাত্র চার ভাগ ভোট। ফলে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা বাছাইয়ের লড়াইয়ে অন্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় অনেকখানি এগিয়ে রইলেন ট্রাম্প। আইওয়া, সাউথ ক্যারোলিনা ও নিউ হাম্পশায়ারে একটানা পরাজয় শেষে নির্বাচনী প্রচারণা থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশের পুত্র জেব বুশ।

এদিকে স্থানীয় পত্র পত্রিকাগুলোতে নাভাদা নির্বাচনে ব্যাপক অনিয়ম ও পর্যাপ্ত ব্যালট পেপার না থাকার অভিযোগ প্রকাশিত হয়েছে। তবে ওই অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টি তা নাকচ করে দিয়েছে। টুইটারে দেয়া এক বার্তায় দলটি বলেছে, ‘ভোটে অনিয়ম বা কারচুপি হয়েছে এমন কোনো অভিযোগ আমরা এখনও পাইনি।’

Leave A Comment