রণজিৎ সরকারের শিশু-কিশোরদের পাঁচ বই

ফেব্রুয়ারি ৩, ২০১৬
৪০৬ Views

[রণজিৎ সরকার কথাসাহিত্যিক। তার জন্ম ২৯ বৈশাখ, ১২ মে ১৯৮৪, মঙ্গলবার। বাবা নারায়ণ সরকার, মা শোভা সরকার। পিতৃভূমি সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার সরাইদহ গ্রামে। দাদু, মা আর বাবার কাছ থেকে শিক্ষার হাতেখড়ি। ক্লাস নাইন থেকে ডেবিট-ক্রেডিট পড়তে পড়তে হিসাববিজ্ঞানে অনার্স-মাস্টার্স। নিজের নামটা পত্রিকার পাতায় ছাপার অক্ষরে দেখার লোভেই ছোটবেলা থেকে লেখালেখি শুরু। লেখালেখির নেশা থেকেই পেশা হিসেবে নিয়েছেন সাংবাদিকতা। ‘আমাদের সময়’ পত্রিকায় সম্পাদকীয় বিভাগে কর্মরত আছেন। নিয়মিত লিখছেন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক, ছোটকাগজ, অনলাইনে। বাংলা একাডেমির তরুণ লেখক প্রশিক্ষণ কোর্স ও জাতীয় গ্রন্থকেন্দ্রে প্রুফ সংশোধন বিষয়ক প্রশিক্ষণ কোর্স করার সুযোগে খ্যাতিমান সাহিত্যিকদের সান্নিধ্য পেয়েছেন। প্রথম গল্পের বই ‘স্কুল ছুটির পর’ ২০১২ সালের বইমেলায় প্রকাশ হলে ব্যাপক সাড়া পায়। প্রথম বই হিসেবে যতটুকু সাফল্য পাওয়া দরকার পেয়েছিল তার চেয়ে অনেক গুণ বেশি। সেই সাফল্যের ধারাবাহিকতায় প্রকাশিত বইয়ের সংখ্যা গল্প-উপন্যাস মিলিয়ে ২৭টি।]

শুরু হয়েছে একুশে গ্রন্থমেলা ২০১৬। হরেক রকম বইয়ের ভিড়ে এবার কথা সাহিত্যিক রণজিৎ সরকারের পাঁচটি শিশুতোষ বই প্রকাশিত হয়েছে মেলায়। এবারে গল্প আর স্বাদে ভিন্নতার দাবি নিয়ে বেরিয়েছি বইগুলো। বন্ধুরা, জেনে নাও তোমাদের পাঁচটি মজার বই সম্পর্কে।

ভাষাশহীদদের গল্প: সাত বীরশ্রেষ্ঠদের জীবনের উপরে লেখা হয়েছে বিভিন্নভাবে শিশু-কিশোরদের উপযোগী করে লেখা হয়েছে। এই বইয়ের সুন্দর প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌদুরী তুলি। এটি তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে। বইটির মূল্য ১৩৫ টাকা।

স্কুলে ভূতের তাণ্ডব: এটি একটি কিশোর উপন্যাস। স্কুলের ক্লাসরুমে অদ্ভুত সব ঘটনা নিয়ে বন্ধুদের মধ্যে একটা আতঙ্ক সৃষ্টি হয়। ক্লাসের অজ্ঞাত এক ছাত্র তাণ্ডব করে আর দোষ হয় ভূতের। বইটি তাম্রলিপি থেকে বের হয়েছে। এর প্রচ্ছদ এঁকেছেন  নিয়াজ চৌধুরী তুলি। বইটির মূল্য ধরা হয়েছে ২০০টাকা।

স্কুলের বন্ধুরা: এটি লেখকের কিশোর উপন্যাস। সম্প্রতি শিশু নির্যাতনের ঘটনা বেড়ে চলেছে। আর তাই শিশু নির্যাতন নিয়ে লেখা হয়েছে স্কুলের বন্ধুরা কিশোর উপন্যাসটি। উপন্যাসে দেখা যাবে সজল আর মায়া কীভাবে নির্যাতিত হলো। আর তারই স্কুলের বন্ধুরা তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। আর এটি পার্ল পাবলিকেশন্স প্রকাশ করেছে। আর এই বইটি তোমরা বইমেলা থেকে কিনতে পারবে মাত্র ১৫০ টাকায়।

অর্পা ব্যস্ত পড়ালেখায়: শিশু-কিশোরদের শিক্ষমূলক গল্পর বই এটি। এই বইটিতে বেশ কয়েকটি গল্প আছে শিক্ষামূলক। শিশুদের মেধা বিকাশে ও পড়ালেখা মনোযোগ আকর্ষণ করবে। বইটি প্রকাশ করেছেন শব্দশৈলী। প্রচ্ছদ এঁকেছেন মামুন হোসাইন। মূল্য ১৩৫ টাকা।

বীরশ্রেষ্ঠদের গল্প: সাত বীরশ্রেষ্ঠদের জীবনী নিয়ে লেখা হয়েছে এই বইটি। একাত্তরে এই বীরশ্রেষ্ঠরা আমাদের স্বাধীনতা ছিনিয়ে আনতে কীভাবে অবদান রেখেছিল তারই চিত্র। বইটিতে আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তানদের জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারা যাবে। এই বইটিরও প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি। তাম্রলিপি থেকে বইটি বেরিয়েছে। বইটির মূল্য রাখা হয়েছে ১৩৫ টাকা।

তাহলে বন্ধুরা ছুটির দিনে বাবা-মা অথবা বন্ধুদের সঙ্গে নিয়ে ঘুরে আসো প্রাণের বইমেলা।

Leave A Comment